নেসলের প্রতিষ্ঠাতা সম্পর্কে
1.
নেসলে একটি আন্তর্জাতিক সংস্থা, যা সুইজারল্যান্ডের ভেভেতে অবস্থিত এর সদর দফতর। 1867 সালে ফ্রাঙ্কফুর্টের কেমিস্ট হেনরি নেসলে ভয়েতে বসতি স্থাপন করে তিনি শিশু খাদ্য গ্রহণে আগ্রহী হন। একটি স্পষ্ট প্রয়োজন সন্তুষ্ট করার জন্য, তিনি শিশুদের যারা তাদের নার্স না পারে তাদের জন্য একটি দুধ ভিত্তিক খাদ্য উন্নত এবং উত্পাদিত। নতুন পণ্যটি শীঘ্রই "ফারাইন ল্যাকটী নেস্টে" নামে বিশ্বব্যাপী সুপরিচিত হয়ে ওঠে।
নেসলে একটি আন্তর্জাতিক সংস্থা, যা সুইজারল্যান্ডের ভেভেতে অবস্থিত এর সদর দফতর। 1867 সালে ফ্রাঙ্কফুর্টের কেমিস্ট হেনরি নেসলে ভয়েতে বসতি স্থাপন করে তিনি শিশু খাদ্য গ্রহণে আগ্রহী হন। একটি স্পষ্ট প্রয়োজন সন্তুষ্ট করার জন্য, তিনি শিশুদের যারা তাদের নার্স না পারে তাদের জন্য একটি দুধ ভিত্তিক খাদ্য উন্নত এবং উত্পাদিত। নতুন পণ্যটি শীঘ্রই "ফারাইন ল্যাকটী নেস্টে" নামে বিশ্বব্যাপী সুপরিচিত হয়ে ওঠে।
একটি বৃহত্তর পণ্য বিভাগে প্রসারিত করার জন্য এবং আরো মানুষের চাহিদা পূরণের জন্য, নেসলের কোম্পানির প্রথম বৈচিত্রতা 1905 সালে ঘটে যখন এটি অ্যাংলো-সুইস কনডেন্সড মিল্ক কোম্পানি (এস্ট .1866) এর সাথে মিশে যায়। আজ, দুধ খাওয়ানোর প্রক্রিয়া এখনও চশমা, তাত্ক্ষণিক দুধ ভিত্তিক পানীয়, রন্ধনসম্পর্কীয় পণ্য, হিমায়িত খাবার, আইসক্রিম, দুগ্ধজাত দ্রব্য এবং শিশু খাদ্য হিসাবে Nestlé পরিবারের অন্যান্য পণ্য সঙ্গে কোম্পানির প্রধান কার্যকলাপ একসঙ্গে।
নেসলে এখনও প্রধানত পুষ্টি ক্ষেত্রের সাথে সংশ্লিষ্ট, কিন্তু এটি ফার্মাসিউটিক্যালস এবং প্রসাধনী শিল্পে স্বার্থও অর্জন করেছে। কোম্পানির উদ্যোগ এবং সাহসী কার্যকলাপের ফলে, এটি একটি বৃহৎ সংস্থায় পরিণত হয়েছে, বিশ্বব্যাপী প্রায় 500 কারখানাগুলিতে প্রায় ২30,000 লোক নিযুক্ত করা হয়েছে। নেস্টে পণ্য এখন ব্যাপকভাবে সমস্ত মহাদেশে বিতরণ করা হয় এবং 100 টিরও বেশি দেশগুলিতে বিক্রি হয়
নেসলের প্রতিষ্ঠাতা সম্পর্কে
হেনরি নেসেল (1814-1890) বিশ্বের বৃহত্তম খাদ্য সংস্থা প্রতিষ্ঠাতা।
হেনরি নেসেল 53 বছর বয়সে শিশু শস্য উৎপাদনের মাধ্যমে তার নামকে একটি পরিবার শব্দ বানিয়েছিলেন।
নেসলে পরিবার মূলত সুলৎস থেকে জার্মানির ওয়ারেরমেগর নেকারে এসেছিল। হেনরিচের বেশিরভাগই ছিলেন গ্লাসিয়ার।
স্থানীয় প্যারিশ নিবন্ধনের নামগুলি বিভিন্ন উপায়ে লিখিত হয় - ন্যস্তলিন, ন্যস্তলেন, নেস্তলিন, এবং নেস্টলেন।
হেনরিচ এর পিতামহ জোহান উলরিচ (17২8-1816) 1755 সালে ফ্রাঙ্কফুর্ট আই ম্যানে চলে যান না, যে পর্যন্ত না নেসলে ("সামান্য ঘ্রাণ") গৃহীত পারিবারিক বানানটি হয়ে ওঠে। সুইজারল্যান্ডে বসার পরে, হেনরিচ নামটি একটি ফরাসি অ্যাকসেন্ট দিয়েছেন। এটি নেসলে লিখছে, এই ফর্মটি এখন থেকে সুইজারল্যান্ডে ব্যবহৃত এবং হেনরিচকে হেনরিতে রূপান্তরিত করেছে।
হেনরির জন্মের সময়, তার পাঁচ ভাই ও বোনেরা ইতিমধ্যেই তাদের কবরে ছিল। ফলস্বরূপ নেসলে শিশুপত্রীয় শস্যের আবিষ্কারের দিকে এগিয়ে যাবার সময় তিনি উচ্চতর শিশুমৃত্যুর সাথে লড়াইয়ের জন্য তার জীবনের কাজটি করেছিলেন।
নেপালে শিশুর খাদ্যের আগ্রহ কয়েক দশক ধরে ছিল। শিশুরা আসলে শৈশবকালে মারা যায় নি তারা সংক্রামক রোগ যেমন ডিপথেরিয়া, লাল জ্বর, খিঁচুনি, এবং কাশি কাশি তুলনায় অপুষ্টি বা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ইনফেকশন কম শিকার ছিল। তাছাড়া, যখন তিনি তার আবিষ্কার করলেন তখন নেসলে একটি নিরাময় খুঁজছেন না বরং শিশুকালের পুষ্টির অবস্থা উন্নত করার চেষ্টা করেন
কোম্পানী পটভূমি
নেসলে বিশ্বের সর্ববৃহৎ খাদ্য সংস্থা, যা পুষ্টি সম্পর্কে প্রায় প্রতিটি ক্ষেত্রের সাথে জড়িত, 88 বিলিয়ন সুইস ফ্রাঙ্কের একটি টার্নওভারের সাথে।
এটা শুধুমাত্র তার বিক্রয় শর্তাবলী
কিন্তু তার পণ্যের পরিসীমা এবং তার ভৌগলিক উপস্থিতি শর্তাবলী মধ্যে বৃহত্তম না।
পুষ্টি
এর ক্ষেত্র অন্তর্ভুক্ত শিশু সূত্র, দুধ পণ্য, চকলেট এবং মিষ্টান্ন, তাত্ক্ষনিক কফি,
আইসক্রীম, রন্ধনসম্পর্কীয় পণ্য, হিমায়িত প্রস্তুত খাবার, খনিজ জল ইত্যাদি। নেসেল
এছাড়াও পোষা খাদ্য প্রধান প্রযোজক হয়।
এই পণ্য গ্রুপ এবং বেশিরভাগ বাজারে, নেসলে
নেতা হয় বা কমপক্ষে একটি শক্তিশালী সংখ্যা দুই। খাদ্য ও পানীয় সেক্টর থেকে নেসলে
94 শতাংশেরও বেশি বিক্রির সঙ্গে কোম্পানির দৃষ্টি নিবদ্ধ রয়েছে।
নেসলে সব মহাদেশে
বিদ্যমান, প্রায় ২30,000 মানুষ 848 টিরও বেশি দেশে 468 টি কারখানায় কাজ করে এবং
70 টিরও কম দেশে বিক্রয় প্রতিনিধিদের সাথে কাজ করে। নেসলে বেশিরভাগ জনপ্রিয় ব্র্যান্ডস
নেসকাফ, এনআইডিও, ম্যাগি, পোলো, স্মার্টিজ, মিলো, পেরিয়ার, ফ্রিসিস, কিট ক্যাট এবং
ক্রঞ্চ।
তাদের কিছু পণ্য রেকর্ড ভাঙ্গা হয়েছে: Nescafe 3,000 কাপ প্রতি সেকেন্ডে উপভোগ
করা হয়, এবং কিট ক্যাট বিশ্বের রেকর্ডিং বিশ্বের বিশ্বের সেরা বিক্রয় চকলেট বার হিসাবে
গীনিস বুক ওয়ার্ল্ড রেকর্ডস এন্ট্রি, 418 কিট কি আঙ্গুলের সারা বিশ্বের প্রতি দ্বিতীয়
খাওয়া।
নেসলের উদ্দেশ্য
সফল দীর্ঘমেয়াদী ব্যবসা উন্নয়ন ব্যয় নেভিগেশন
Nestlé স্বল্পমেয়াদী লাভের পক্ষে না। নেসলে স্বীকার করে যে তার গ্রাহকরা তাদের ব্র্যান্ডগুলির
পিছনে কোম্পানীর আচরণ, বিশ্বাস এবং কর্মের আন্তরিক এবং বৈধ স্বার্থ রয়েছে যার মধ্যে
তারা তাদের বিশ্বাস স্থাপন করে এবং তার গ্রাহকদের ছাড়া কোম্পানীর অস্তিত্ব নেই।
নেসলে
বিশ্বাস করেন যে, একটি সাধারণ নিয়ম হিসাবে, আইনটি দায়ী আচরণের সবচেয়ে কার্যকর রক্ষাকর্তা,
যদিও নির্দিষ্ট এলাকায়, স্বেচ্ছাসেবী ব্যবসায়ের মূলনীতির ক্ষেত্রে কর্মীদের অতিরিক্ত
নির্দেশিকা উপকারী হয় যাতে এটি নিশ্চিত হয় যে পুরো সংস্থার মধ্যে সর্বোচ্চ মান পূরণ
করা হয় ।
নেসলে এই সত্যটি সচেতন যে, একটি কর্পোরেশনের সাফল্য হল পেশাদারিত্ব, আচরণ
এবং তার ব্যবস্থাপনা এবং কর্মীদের দায়বদ্ধ মনোভাবের প্রতিফলন। অতএব সঠিক মানুষের নিয়োগ
এবং চলমান প্রশিক্ষণ ও উন্নয়ন গুরুত্বপূর্ণ।
নেসলের ব্র্যান্ড
সব Nestlé ব্র্যান্ডের মধ্যে গুণগত
উপাদানটি অপরিহার্য উপাদান এবং Nestlé ব্র্যান্ডগুলির একটি দ্রুত গতির বিশ্বের মধ্যে
পুষ্টির ভারসাম্য বজায় রাখা, এজন্য সারা পৃথিবীর লোকজন নির্বাচন করেন Nestlé ব্র্যান্ডের
বিস্তারিত নিম্নরূপ:
শিশুর খাবার (নেসলে সিরেলাক, এনএএন)
ব্রেকফাস্ট সিরিয়াল (নেস্টের
সিরিয়াল)
ডেইরি পণ্য (মিল্ককাক, NIDO, Nespray, নেস্টে সুগার, প্রতিদিন)
আইসক্রাম
(মাভেন্পিক, ড্রায়ারের)
চকলেট রন্ধনসম্পর্কীয় (কিট ক্যাট, স্মার্টিজ, টিফো)
পানীয়
(Nescafe, মিলো, Nestlé juices)
খাদ্য পরিষেবা (নেস্টে জুমবো বোতল)
প্রস্তুত খাবার
(ম্যাগজি, চালিত স্যুপ)
বোতলজাত পানির (নেসলে পুরা লাইফ, নেসলে একাকার)
পোষা যত্ন
(প্রো প্ল্যান, প্যারাইন, এক, অভিনব উৎসব, কুকুর চোর, ক্যাট চাউ, ফেলিক্স, আলপো)
ফার্মাসিউটিক্যালস
(অপথ্যালিক ড্রাগ, লেন্স-কেয়ার সমাধান এবং অপটিক্যাল অস্ত্রোপচার যন্ত্র)।